খালেদা জিয়ার মনোনয়ন সংক্রান্ত আপিলের রায় আগামীকাল, ইসির বিরুদ্ধে রুল

বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিন আসনে বিএনপির চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়ার মনোনয়ন বাতিলের বিরুদ্ধে দায়ের করা রিটের শুনানি আজ বিকেলে শেষ হয়েছে। রিটটির আদেশের জন্য আগামীকাল (মঙ্গলবার) দিন ঠিক করেছে হাইকোর্ট।

আজ (সোমবার) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ আদেশের জন্য এ দিন ঠিক করেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি শেষে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ‘আজ (১০ ডিসেম্বর) সারাদিন এ রিটের শুনানি হয়েছে। শুনানি শেষে আদেশের জন্য আগামীকাল দিন ঠিক করে দিয়েছেন।’

বেগম জিয়া আদালতে ন্যায়বিচার পাবেন এবং আগামী নির্বাচনে তিনি অংশ নিতে পারবেন বলেও আশা প্রকাশ করেন এ আইনজীবী।

গত ৮ ডিসেম্বর নির্বাচন কমিশনে আপিলের শুনানির পর সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ফেনী-১, বগুড়া-৬ ও ৭ আসনের মনোনয়নপত্র বাতিল করা হয়। নির্বাচন কমিশনের এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গতকাল ৯ ডিসেম্বর হাইকোর্টে রিট দায়ের করেন খালেদা জিয়ার আইনজীবীরা।
বক্তব্য রাখছেন সিইসি কেএম নুরুল হুদা

নির্বাচন কমিশনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি

ওদিকে, আদালতের আদেশ অমান্য করে ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে রেজিস্ট্রেশন পুনর্বহাল না করা এবং দলটির প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করায় প্রধান নির্বাচন কমিশনারসহ পাঁচ কমিশনারের বিরুদ্ধে আদালত অবমনানার রুল জারি করেছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে আজ বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে প্রধান নির্বাচন কমিশনারসহ পাঁচ নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন সচিবকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। পরে মনজিল মোরসেদ জানান, আদালতের আদেশ থাকা সত্ত্বেও গত ৬ ডিসেম্বর ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে রেজিস্ট্রেশন পুনর্বহাল না করা এবং দলটির প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করায় জাতীয় নির্বাচন কমিশনের প্রধান নির্বাচন কমিশনার সহ সকল কমিশনারকে একটি আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশের জবাব না পাওয়ায় পরে হাইকোর্টে আদালত অবমাননার আবেদন করা হয়। আজ আদালত ওই আবেদনের শুনানি নিয়ে এ রুল জারি করেছেন।#

2018-12-10T18:56:34+00:00December 10th, 2018|বাংলাদেশ|
Advertisment ad adsense adlogger