কুষ্টিয়া নিউজ ডেস্ক ॥বাংলাদেশে রানা প্লাজার ঘটনায় তৈরি পোশাক খাতে সুশাসনের ঘাটতি ও দুর্নীতি দৃশ্যমান হয়েছে বলে মনে করছে ট্রান্সপারেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। তাদের মতে, এ খাতে দুর্ঘটনা ও কমপ্লায়েন্স ঘাটতির অন্যতম কারণ হলো, বিভিন্ন অংশীদারের মধ্যে সমন্বয়হীনতা, দায়িত্বে অবহেলা, রাজনৈতিক প্রভাব, পারস্পরিক যোগসাজশে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি। টিআইবি সুশাসন প্রতিষ্ঠার জন্য ২৫ দফা সুপারিশ পেশ করেছে।

আজ সকালে ধানমন্ডিস্থ মাইডাস ভবনে তৈরী পোশাক খাতে সুশাসন: অগ্রগতি, চ্যালেঞ্জ ও করনীয শীর্ষক গবেষনা প্রতিবেদন প্রকাশ করে এই মন্তব্য করা হয়েছে। এতে প্রতিবেদন পেশ করেন নাজমুল হুদা মিনা ও মঞ্জুর ই খোদা। বক্তব্য রাখেন নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ও উপ-নির্বাহি পরিচালক ড. সুমাইযা খায়ের।

প্রতিবেদনে বলা হযেছে, অল্প কিছু কারখানায় সেফটি কমিটি গঠনের প্রক্রিয়া মাত্র শুরু হযেছে। ৮ শতাংশ কারখানায় ন্যুনতম মজুরি কার্যকর হয়নি। রানা প্লাজা ঘটনায় অপরাধীকে দ্রুত বিচার করতে হবে। দ্রুত শ্রমিক ডাটাবেজ গঠন করতে হবে। শ্রমিক কল্যান তহবিল আজো গঠন করা হয়নি। এটা দ্রুত করতে হবে।

ড. ইফতেখারুজ্জামান বলেন, সুশাসন প্রতিষ্ঠায অগ্রগতি হযেছে ঠিকই কিন্তু অনেক কিছুই কাগুজে কলমে, আইনের পাতায়। তা কার্যকর হয়নি। কারখানায ট্রেড ইউনিযন প্রতিষ্ঠায় মালিকদের মানসিকতার পরিবর্তন করতে হবে। রাজনৈতিক ও ব্যক্তিস্বার্থে অনিবন্ধিত ট্রেড ইউনিয়ন ও ফেডারেশনের কার্যক্রম বৃদ্ধি পাচ্ছে।