১ কোটি ডলারের ওয়েবসাইট!

মাইক্রোসফটের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভ বালমার ইউএসএ ফ্যাক্টস ডট ওআরজি (www.usafacts.org) নামের একটি ওয়েবসাইট তৈরি করেছেন। আর এটি বানাতে ১ কোটি ডলার খরচ করেছেন। ওয়েবসাইটটিতে মার্কিন সরকারের যাবতীয় কর্মকাণ্ড এবং দেশটির সার্বিক অর্থনৈতিক পরিস্থিতির তথ্য পাওয়া যাবে বিনা মূল্যে।
সরকারের ৭০টি সূত্র থেকে তথ্য নিয়ে এতে প্রতিনিয়ত যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক প্রতিবেদন প্রকাশ করা হবে। অপরাধ এবং বিবাহবিচ্ছেদের মতো বিষয়গুলোর জন্য যুক্তরাষ্ট্রের নাগরিকেরা কী পরিমাণ কর পরিশোধ করেন, তা সহজেই খুঁজে পেতে সাহায্য করবে এই ওয়েবসাইট। এ ছাড়া সরকারের সব পরিকল্পনা এবং এসব বিষয়ে বিস্তারিত উল্লেখ থাকবে। সরকার কোন কোন ক্ষেত্র থেকে কী পরিমাণ রাজস্ব আদায় করছে এবং এর পরিমাণ কত, তার পরিসংখ্যানও থাকছে। শিক্ষার হার এবং এ খাতে সরকারের ব্যয়ের হার, সরকারের মোট অস্ত্র উৎপাদন, বেচা-কেনাসহ অস্ত্রের কারণে মৃত্যুর হিসাবও রয়েছে ওয়েবসাইটটিতে।
এমন ওয়েবসাইট বানানোর কারণ কী? লোকেরা কথার চেয়ে প্রমাণে বেশি বিশ্বাসী, এমন ধারণা থেকেই নাকি তিনি এই ওয়েবসাইট বানিয়েছেন। ওয়েবসাইটটি কোনো একটি রাজনৈতিক দল বা অন্য কোনো কিছুর সঙ্গে যুক্ত নয়। তবে সবকিছুই রাষ্ট্র, রাজনীতির সঙ্গে সম্পর্কিত বলে জানান স্টিভ। তিনি বলেন, ‘আজকের রাজনৈতিক পরিবেশ একটি খেলার মতো মনে হয়, যেখানে সবাই নিজের দলের জন্য এবং অন্য দলের বিরুদ্ধে লড়াই করছে। এটা স্বভাবত বিপজ্জনক।’

Advertisment ad adsense adlogger