শিক্ষা,খেলাধুলাসহ সর্বক্ষেত্রে সাফ্যলের সাথে এগিয়ে চলেছে ছাতিয়ান মাধ্যমিক বিদ্যালয়

মাহাতাব উদ্দিন লালন॥ শিক্ষা,খেলাধুলাসহ সর্বক্ষেত্রে সাফ্যলের সাথে এগিয়ে চলেছে কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার ছাতিয়ান মাধ্যমিক বিদ্যালয় । ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত এই বিদ্যালয়টি প্রতিষ্ঠালগ্ন থেকে কৃতিত্বের সাক্ষর রেখে চলেছে ।
মানুষ গড়ার কারিগর উক্ত স্কুলের সুযোগ্য প্রধান শিক্ষক মো: আহাদ আলীর কঠোর পরিশ্রম ও বিদ্যালয়ের সভাপতি এলাকার বার বার নির্বাচিত চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি জসিম উদ্দিন বিশ্বাসের সার্বিক দিক নির্দেশনায় বিদ্যালয়টি শিক্ষা,খেলাধুলাসহ সর্বক্ষেত্রে সাফল্যের সাক্ষর রেখেছে। এরই ধারাবাহিকতায় বিভিন্ন পাবলিক পরীক্ষায় স্কুলটির ছাত্রছাত্রীরা কৃতিত্বপূর্ন ফলাফল অর্জন করে উপজেলা ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ স্কুল হওয়ার গৌরব অর্জন করেছে । স্কুলে সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরী শাখা চালু থাকার কারনে শিক্ষাবঞ্চিত অবহেলিত এই এলাকার ছাত্রছাত্রীরা কর্মমূখী শিক্ষা গ্রহনের মাধ্যমে তাদের সোনলী ভবিষ্যৎ নিশ্চিত করছে ।
বিগত এসএসসি পরীক্ষায় যশোর শিক্ষা বোর্ডের ফলাফল বিপর্জয় ঘটলেও এই স্কুলের শিক্ষার্থীরা সন্তোষজনক ফলাফল করেছে । এই বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা বর্তমানে বাংলাদেশের বিভিন্ন পর্যায়ে গুরুত্বপূর্নপদে কর্মরত আছেন । শুধু পড়াশোনা নয় খেলাধুলাতেও এই স্কুলের শিক্ষার্থীরা জাতীয় পর্যায়ে সেরা হওয়ার গৌরব অর্জন করেছে । বিদ্যালয়ের ৮ম শ্রেনীর ছাত্রী মোছা: শোভা খাতুন ২০১৬ সালে অনুষ্ঠিত ৪৪ ও৪৫ তম জাতীয় ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহন করে ১০০ মিটার দৌড়,২০০ মিটার দৌড়, উচ্চলাফ, যুক্তদৌড় প্রতিযোগীতায় অংশগ্রহনকরে সারা বাংলাদেশের মধ্যে সম্মিলিতভাবে রানার্সআপ হওয়ার বিরল গৌরব অর্জন করেছে । ২০১৬ সালের ২১ এপ্রিল জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমী (ঘঅঊগ) এ এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে মাননীয় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের হাত থেকে সনদপত্র,স্বর্ণপদক ও চেক গ্রহন করে । স্কুলের প্রধান শিক্ষক মো: আহাদ আলী’র সাথে স্কুলের সার্বিক বিষয় নিয়ে কথা বললে তিনি জানান, আজকের এই সফলতা একদিনে সম্ভব হয়নি । তিলে তিলে গড়ে ঊঠা প্রতিষ্ঠানটি জেলা ও উপজেলা পর্যায়ে শিক্ষা ও খেলাধুলায় কৃত্বিত্বের সাক্ষর রেখেছে । আর এই সফলতা আমার একার নয় স্কুলের সভাপতিসহ বিদ্যালয়ে কর্মরত সকল শিক্ষকের সার্বিক সহযোগিতায় এই অর্জন সম্ভব হয়েছে ।
স্কুলের সভাপতি জসিম উদ্দিন বিশ্বাসের সাথে কথা বললে তিনি জানান, আমি দীর্ঘদিন ধরে এই বিদ্যালয়ের সভাপতির দায়িত্ব পালন করে আসছি । বিদ্যালয়টি প্রত্যন্ত এলাকায় অবস্থিত হলেও এলাকাবাসীর সার্বিক সহযোগিতায় ও বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষকদের সার্বিক সহযোগিতায় বিদ্যালয়টি শিক্ষা ও খেলাধুলায় ব্যাপক সফলতা অর্জন করেছে । আমি ব্যক্তিগতভাবে বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নের জন্য চেষ্ঠা চালিয়ে যাচ্ছি । মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর স্কুলের প্রতি সুদৃষ্টি দিলে বিদ্যালয়টি শুধু উপজেলা নয় জেলার মধ্যে অন্যতম সেরা বিদ্যালয় হিসেবে সুনাম অর্জন করবে ।

Advertisment ad adsense adlogger