বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক শাকিব খান তাঁর স্ত্রী চিত্রনায়িকা অপু বিশ্বাসকে তালাকনামা পাঠিয়েছেন। তাঁদের তালাক কার্যকর হলে ফুটফুটে শিশুসন্তান আব্রাম খান জয় থাকবে কার আছে? এই প্রশ্নটিই এখন ঘুরপাক খাচ্ছে শাকিব খান ও অপু বিশ্বাসের ভক্তদের মধ্যে।

এই ব্যাপারে আইন কী বলে- সে ব্যাপারে কথা হয় সুপ্রিম কোর্টের আইনজীবী আমিনুল ইসলামের সঙ্গে। তিনি এনটিভি অনলাইনকে বলেন, ‘স্বামী-স্ত্রীর মধ্যে বিবাহবিচ্ছেদ হওয়ার পর অভিভাবকত্ব আইন ১৮৯০ অনুযায়ী সাত বছর পর্যন্ত ছেলেসন্তান হলে মায়ের কাছে থাকবে। এ সময় মা হবেন সন্তানের শরীরী অভিভাবক। কিন্তু কোনো সম্পত্তির অধিকারী হবেন না। যেহেতু সন্তানের স্বাভাবিক অভিভাবক হচ্ছেন বাবা। তবে এ সময় সন্তানের ভরণ-পোষণ বাবাকে বহন করতে হবে। সাত বছর পর তার শরীর ও সম্পত্তির অভিভাবক হবেন বাবা। সাত বছর পর বাবা যদি অন্যত্র বিয়ে করেন তখন নাবালক সন্তানের নিরাপত্তা ও বাবার কাছে থাকাটা অকল্যাণকর হলে এবং বাবা সন্তানের অভিভাবক নিয়ে প্রশ্নবিদ্ধ হলে দাদি বা নানি বা মায়ের কাছে থাকতে পারে। আবার মা যদি অন্যত্র বিয়ে করেন তাহলে সে ক্ষেত্রে দাদি ও নানি অগ্রাধিকার পাবেন। তখন সন্তানের মতামত ও বিবেচনা করে আদালত নির্ধারণ করবেন।’

এর আগে স্ত্রী অভিনেত্রী অপু বিশ্বাসের সঙ্গে বিচ্ছেদ ঘটাতে তালাকনামায় সই করার কথা জানিয়েছেন বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক শাকিব খান।

আজ সোমবার সন্ধ্যায় এনটিভি অনলাইনকে শাকিব খান জানান, একটি চলচ্চিত্রের শুটিং করতে গত ১ ডিসেম্বর ভারতের হায়দরাবাদে যান তিনি। সেখানে যাওয়ার আগেই তালাকনামায় সই করেন।

শাকিব খান বলেন, ‘ডিভোর্স লেটার পাঠিয়েছি। তবে সেটি আজ পৌঁছেছে কি না, তা জানি না। আইনজীবীর সঙ্গে আমার এ বিষয়ে আজ কোনো কথা হয়নি। দুদিন ধরেই বিষয়টি প্রক্রিয়াধীন ছিল।’

হায়দরাবাদের রামুজি ফিল্ম সিটিতে নোলক নামের একটি ছবির শুটিংয়ে এখন ব্যস্ত শাকিব খান। ছবিতে তাঁর বিপরীতে অভিনয় করেছেন চিত্রনায়িকা ববি। আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত চলবে এই ছবির শুটিং। এরপর শাকিবের দেশে ফেরার কথা রয়েছে।

এর আগে আজ শাকিবের পাঠানো তালাকনামা অপু বিশ্বাসের বাড়িতে পৌঁছে বলে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। শুরুতে এটিকে অনেকে গুঞ্জন মনে করলেও শাকিবের ঘনিষ্ঠ বন্ধু প্রযোজন মোহাম্মদ ইকবাল জানান, অপু বিশ্বাসকে তালাকনামা পাঠিয়েছেন শাকিব।

তবে এ বিষয়ে অপুর কোনো বক্তব্য এখনো পাওয়া যায়নি।

গত এপ্রিলে ঢাকাই ছবির নতুন নায়িকা শবনম বুবলীর সঙ্গে শাকিব ঘরোয়া পরিবেশে একটি ছবি তোলেন। ছবিটিতে ‘ফ্যামিলি টাইম’ ক্যাপশন লিখে নিজের সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রকাশ করেন বুবলী। এর পরই অপু বিশ্বাসের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটে শাকিব খানের। ছবিটি প্রকাশের পর পরই গণমাধ্যমে দীর্ঘদিন গোপনে থাকা বিয়ে ও সন্তানের বিষয়টি খোলাসা করেন অপু।