পার্টনার আপনাকে ঠকাচ্ছে না তো? বুঝবেন কীভাবে?

বেশ জমিয়ে প্রেম করেছেন কয়েকবছর। এপর হুট করেই আপনার প্রেমিক/প্রেমিকাকে অচেনা লাগতে শুরু করেছে। সম্পর্কের প্রতি তার যেন কোনো আগ্রহই নেই। বিয়ের কথা উঠলেই ‘এখনই প্রস্তুত নয়’ বলে পাশ কাটিয়ে যাচ্ছে। কিংবা বেশ কয়েকবছর সংসার করে ফেলেছে। হঠাৎ করেই খেয়াল করলেন, আপনার প্রতি তার কোনো নজর নেই। সবসময় বিরক্তি প্রকাশ করছে, অন্য কারও সঙ্গে ফোনে ব্যস্ত থাকছে…। এই ঘটনাগুলো তো আমাদের চেনা তাই না?

নিজেদের বা চার পাশের অনেকের জীবনেই এমন ঘটনার সাক্ষী থাকি আমরা। অথচ মনোবিদরা বলেন, বেশির ভাগ ভুল সম্পর্কেই একটা সময়ের পর কিছু আচরণগত প্রকাশ দেখা যায়, যা দেখে অনুমান করা যায় আদৌ সম্পর্কটা সুস্থ আছে কি না। মানুষটি আদৌ ঠকাচ্ছে কি না।

মনোবিদ জয়রঞ্জন রামের মতে, ‘অন্যের থেকে কিছু লুকানোর প্রবণতা যাদের মধ্যে থাকে, তাদের আচরণে বেশ কিছু অসামঞ্জস্য ধরা পড়ে। আর দীর্ঘ দিন যাদের সঙ্গে সম্পর্ক, তারা এটি বুঝতে পারেন সহজে।’

প্রেমের সম্পর্কে এমন কিছু লক্ষণ আছে, যা দেখলে সচেতন হয়ে যাবেন এখনই। বিশেষ কোনো কারণ ছাড়াই যদি সঙ্গী সে সব আচরণ করেন, তা হলে বুঝবেন এই সম্পর্ক নিয়ে তিনিও আর আগ্রহী নন। তাই ঠকে যাওয়ার আগেই সতর্ক হওয়া জরুরি। নিচের পয়েন্টগুলো দেখে ভাবুন তো এমন কিছু ঘটনা আপনার বা কোনো পরিচিতর সঙ্গে ঘটছে না তো?

হঠাৎই বন্ধুর মতো আচরণ: হঠাৎই সঙ্গী পুরোদস্তুর বন্ধুর মতো আচরণ করছে কি? প্রেমে বন্ধুত্ব থাকতেই হয়। কিন্তু শুধুই বন্ধুত্ব ও প্রেমের সম্পর্কের মধ্যে কিছুটা পার্থক্য থাকে। প্রেমিক বা প্রেমিকার আচরণে যদি হঠাৎই স্রেফ বন্ধুত্বের ছাপ পান, তা হলে এখনই সচেতন হন।

দেখা করা বা ফোন ধরায় অনীহা: সঙ্গী দূরে থাকুক বা কাছে, নিত্য ব্যস্ততার মধ্যেও সঙ্গীকে সময় দেওয়ার জন্য হাতে সময় রাখা উচিত সকলেরই। কিন্তু হঠাৎই কোনো কারণ ছাড়াই দেখা করা বা ফোন করা এড়িয়ে যাচ্ছেন কি সঙ্গী? নানা ব্যস্ততার কথা দিনের পর দিন বলছে। তার পক্ষে থেকে দেখা করার কোনো ইচ্ছা প্রকাশিত হচ্ছে না? এমনকি আপনাদের দীর্ঘ দিন দেখা না হওয়া বা ফোনে ভালো করে কথা না হওয়া নিয়েও তার কোনো অভিযোগ নেই! এমন হলে সতর্ক হোন।

পরিচয়: আপনাদের সম্পর্কের কথা তেমন করে কেউ না জানলে আলাদা বিষয়। কিন্তু বন্ধু বা পরিচিতরা আপনাদের প্রেম সম্পর্কে জানলেও আপনার সঙ্গী কি হঠাৎ করে আপনাদের এই সম্পর্ককে সব জায়গায় ‘স্রেফ বন্ধুত্বের’ বলে উপস্থাপন করছে? এমন হলে কিন্তু চিন্তার বিষয়। আপনাকে সে নিশ্চিতভাবেই ঠকাচ্ছে!

দূরত্ব: সময় দেওয়া তো কমেই গেছে, কমে গেছে যোগাযোগ। সেই সঙ্গে আপনার সম্পর্কে কি আগ্রহও হারিয়ে ফেলেছে আপনার সঙ্গী? টুকটাক যত্ন, খোঁজখবর এ সবে হঠাৎই ভাটা পড়ছে? নিকটতম সম্পর্কে দূরত্ব এলে এমনিই বোঝা যায়। কোনো ব্যস্ততা ছাড়া এমন হলে কথা বলুন সঙ্গীর সঙ্গে।

অশান্তি: প্রেমে ঝগড়া হওয়াটা খুব অস্বাভাবিক নয়। তবে সাধারণত, ঝগড়া হয় ও তা সময়ের সঙ্গে মিটেও যায়। কিন্তু দিনের পর দিন কথায় কথায় অশান্তি ও দীর্ঘমেয়াদী সমস্যা এলে সম্পর্ক এগিয়ে নেওয়ার আগে আবার ভাবুন।

তুলনা: সঙ্গীর পুরনো প্রেম নিয়েই কি ইদানীং বেশি কথা বলছে? কিংবা আপনার সঙ্গে মাঝে মাঝেই তুলনা করে ফেলছে পূর্বের সঙ্গীর? এমন হলে সচেতন হোন। হয়তো পুরনো সম্পর্ক থেকে এখনও বেরিয়ে আসতেই পারেননি তিনি। আপনার মধ্যেও তাই পুরনো সঙ্গীর ছায়াই খুঁজে বেড়াচ্ছে…!

2018-12-04T09:56:21+00:00December 4th, 2018|বিনোদন|
Advertisment ad adsense adlogger