ভারতে কমবয়সী নারীদের মধ্যে বাড়ছে ধূমপানের প্রবণতা

এখন আর পুরুষরাই শুধু ধূমপানের প্রতি আসক্ত নয়। সারা বিশ্বে এখন নারী-পুরুষ উভয়ই ধূমপান করে থাকেন। প্রতিনিয়ত সমাজে বাড়ছে নারী ধুমপায়ীদের সংখ্যা। যদিও ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ। তবুও থামছে না বরং বেড়েই চলেছে সর্বত্র। সম্প্রতি একটি সমীক্ষা প্রকাশ হয়েছে, যাতে বলা হচ্ছে ভারতে কমবয়সী মেয়েদের মধ্যে ধূমপানের প্রবণতা আগের থেকে অনেকটাই বেড়েছে। বৃহস্পতিবার অ্যাসোচ্যামের পক্ষ থেকে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

আহমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, হায়দরাবাদ, জয়পুর, কলকাতা, লখনঔ, মুম্বাই এবং পুনের ২২ থেকে ৩০ বছর বয়সী প্রায় ২ হাজার নারীর মধ্যে সমীক্ষা করে অ্যাসোচ্যাম সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন।

কেন ভারতীয় কমবয়সী নারীদের মধ্যে ধূমপানের প্রবণতা বেড়েছে? অ্যাসোচ্যামের এক প্রতিবেদনে বলা হচ্ছে, যত সংখ্যক ভারতীয় নারী ধূমপান করেন, তাঁদের মধ্যে ২ শতাংশ মহিলা বলেন যে, তাঁরা অত্যধিক ধূমপান করেন (দিনে ১ প্যাকেট কিংবা তার থেকে বেশি)।

কিছুসংখ্যক জানান, তাঁরা কাজের চাপ সামলানোর জন্য ধূমপানের মাত্রা বাড়িয়ে দিয়েছেন। আবার কিছুসংখ্যক জানিয়েছেন, তাঁরা ওজন কমানোর জন্য ধূমপান করেন। কেউ কেউ আবার শুধুমাত্র নিজেদের ‘কুল’ দেখানোর জন্য ধূমপান করেন বলে জানিয়েছেন।

রিপোর্টে এমনও বলা হয়েছে, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, মুম্বাই ও কলকাতার মতো বড় বড় শহরে নারীদের মধ্যে ধূমপানের মাত্রা বেড়ে গেছে।

2019-01-13T11:47:01+00:00January 13th, 2019|স্বাস্থ্য|
Advertisment ad adsense adlogger