থাকছে না ফেসবুকের নতুন সার্চ বার

ফেসবুক প্রোফাইল খুললেই প্রোফাইল ছবির নিচে একটি ছোট ঘর এখন দেখা যাচ্ছে। এটি মূলত তথ্য খোঁজার ঘর বা সার্চ বার। নতুন এই সুবিধা, যা নিয়ে ফেসবুক পরীক্ষা চালাচ্ছে।

একটি সার্চ বার তো রয়েছেই ফেসবুকের, তাহলে নতুন করে আরেকটি যোগ করার কারণ কী? এমন প্রশ্ন ব্যবহারকারীদের মনে জাগতেই পারে। নতুন এই সার্চ বার মূলত একটি নির্দিষ্ট পরিসরে তথ্য খুঁজতে যুক্ত করা হয়েছে। সম্প্রতি বিষয়টি অনেকেরই দৃষ্টিগোচর হয়। যদিও পরীক্ষাটি নতুন নয়। তবে দুর্ভাগ্যবশত বা সম্ভবত ভাগ্যক্রমেই নতুন এই সুবিধাটি বন্ধ করা হবে, ফেসবুকের এক মুখপাত্র তা-ই বলেছেন।

এমনটা করার প্রধান কারণ, নতুন এই সার্চ বারের অধিকাংশ কার্যকারিতা মূল সার্চ বারেই রয়েছে। ধরুন আপনি আপনার প্রিয় মানুষটির সঙ্গে ঘটে যাওয়া কোনো বিব্রতকর পোস্ট খুঁজতে চাচ্ছেন, যেটিতে ‘পার্টি’ শব্দ আছে। তাহলে আপনার নাম, প্রিয় মানুষটির নাম আর ‘পার্টি’ শব্দটি নতুন এই সার্চ বারে লিখলেই এ-সম্পর্কিত পোস্ট আপনার পর্দায় ভেসে উঠবে। তবে আলাদাভাবে অনুসন্ধান করার বিষয়টি সামান্য বিভ্রান্তিকর হতে পারে অনেকের জন্যই।

ফেসবুক মূলত অনুসন্ধান করার সুবিধাকে আরও উন্নত করার চেষ্টা করছে। এর সঙ্গে ‘লেটেস্ট কনভারসেশন’ নামের সুবিধাটি নিয়েও কাজ করছে। এটি এমন একটি সুবিধা, কোনো নির্দিষ্ট বিষয়ের সাম্প্রতিক পাবলিক পোস্ট ব্যবহারকারীর পর্দায় দেখা যাবে।

Advertisment ad adsense adlogger