আজ তারা বোবা বধির ও অন্ধ হয়ে গেছেন: এরদোগান

তুরস্কের প্রসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, গণতন্ত্র, মানবাধিকার ও স্বাধীনতা নিয়ে তুরস্ককে কেউ জ্ঞান দিতে পারবে না। গাজী পার্ক বিক্ষোভের সময় মানবাধিকারের ধ্বজাধারীরা আজ প্যারিসে বলপ্রয়োগের ক্ষেত্রে বোবা-বধির ও অন্ধ হয়ে গেছেন।

বিশ্বজনীন মানবাধিকার ঘোষণা গৃহীত হওয়ার ৭০তম বার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে সোমবার তিনি বলেন, ২০১৬ সালে ব্যর্থ অভ্যুত্থানে পরাজিতদের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি এবং লাখ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়ে গণতন্ত্র ও মানবাধিকার প্রশ্নে আমরা উত্তীর্ণ হয়েছি।

মানবতার সভ্যতা নামে ওই অনুষ্ঠানে তিনি বলেন, তুরস্ক এখন এমন একটি জায়গায়, যেখানে মানবাধিকার ও গণতন্ত্র নিয়ে কেউ খুঁত ধরতে পারবে না।

মুসলিম বিশ্বে জনপ্রিয় তুরস্কের এ প্রেসিডেন্ট বলেন, যারা গাজী পার্কের বিক্ষোভের সময় মানবাধিকারের প্রতি সমর্থনের ভান ধরেছিলেন, প্যারিসের বিক্ষোভে বলপ্রয়োগ নিয়ে তারা নিশ্চুপ রয়েছেন।

এরদোগান বলেন, গাজী পার্ক বিক্ষোভের সময় আপনি সারা বিশ্বকে উত্তপ্ত করে তুলেছেন। কেন? এটি তুরস্কে ঘটেছে এ জন্য? তখন যেভাবে সম্প্রচার করা হয়েছিল, এখন সেভাবে হচ্ছে না কেন।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের পদত্যাগ দাবিতে রাজধানী প্যারিসসহ ফ্রান্সের বিভিন্ন শহরে বিক্ষোভে ব্যাপক ধরপাকড় চালানো হয়েছে।

2018-12-12T15:23:27+00:00December 12th, 2018|আন্তর্জাতিক|
Advertisment ad adsense adlogger