জেরুজালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি অস্ট্রেলিয়ার

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে সবচেয়ে বিতর্কিত ও প্রতিযোগিতাপূর্ণ অঞ্চল পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছে অস্ট্রেলিয়ার সরকার।

শনিবার সিডনিতে সাংবাদিকদের অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, অস্ট্রেলিয়া এখন পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিল। সূত্র: বিবিসি

অস্ট্রেলিয়ার রাজনীতিবিদ ও দেশটির মিত্র হিসেবে পরিচিত অন্যান্য রাষ্ট্রগুলোর সঙ্গে পরামর্শ করে এমন ঘোষণা স্কট মরিসন এমন ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

পশ্চিম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, স্কট মরিসন বলেছেন, যতক্ষণ না পর্যন্ত একটা শান্তিপূর্ণ অবস্থা তৈরি না হয় ততক্ষণ পর্যন্ত তেল আবিব থেকে অস্ট্রেলিয়ান দূতাবাস সরানো হবে না।

তবে মরিসন আরও বলেন, পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ফিলিস্তিনিদের রাষ্ট্র প্রতিষ্ঠার আকাঙ্খার স্বীকৃতিও দেবে অস্ট্রেলিয়া।

পরিস্থিতি স্বাভাবিক হলে তেল আবিব থেকে অস্ট্রেলিয়ান দূতাবাস সরিয়ে পশ্চিম জেরুজালেমে স্থানাস্তর করা হবে বলেও জানান মরিসন।

প্রসঙ্গত. ২০১৭ সালের ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার ঘোষণা দিলে বিশ্বজুড়ে বিষয়টি সমালোচিত হয়।

এরপর চলতি বছরের মে মাসে মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করা হয়।

2018-12-16T16:52:31+00:00December 16th, 2018|আন্তর্জাতিক|
Advertisment ad adsense adlogger