ডেনমার্কের কর্মসংস্থান মন্ত্রী ইয়র্ন নিয়ের্গো লারসেন আজ থেকে চার দিনের সফরে বাংলাদেশে থাকবেন। সফরকালে লারসেন বাংলাদেশের শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হকসহ যৌথভাবে দু’দেশের মধ্যেকার একটি কৌশলগত সেক্টর সহযোগিতা প্রকল্পের সূচনা করবেন। “শ্রম কর্তৃপক্ষ শক্তিশালী করণের মাধ্যমে বাংলাদেশী শ্রমিকের স্বাস্থ্য ও নিরাপত্তার উন্নতিকরণ” শীর্ষক প্রকল্পটি ডেনমার্ক এবং বাংলাদেশের দুই মন্ত্রণালয়ের মাঝে তিন বছরের একটি অংশীদারিত্ব মূলক কার্যক্রম যাতে উভয় দেশের বিভিন্ন সংস্থার সহযোগিতা রয়েছে।
এ প্রকল্পটি বাংলাদেশের তৈরী পোশাক খাতে টেকসই উৎপাদন ও অবকাঠামগত শর্তাবলী উন্নয়নের ক্ষেত্রে সহায়ক ভুমিকা রাখবে। এও আশা করা হচ্ছে যে, এ প্রকল্পের ফলাফল বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ভুমিকা রাখবে এবং ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার লক্ষ্যমাত্রা পুরণে সহায়তা করবে।
বাংলাদেশ সফরকালে লারসেন একটি তৈরী পোষাক কারখানা পরিদর্শন করবেন। পাশাপাশি বাংলাদেশী সহযোগি, এদেশে ডেনমার্কের বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান এবং বাংলাদেশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাগণের সাথে বৈঠক করবেন।
এছাড়াও তিনি ঢাকায় ডেনমার্ক, সুইডেন ও নরওয়ের নতুন একীভূত দূতাবাসের উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- একই অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
বাংলাদেশ-ডেনমার্কের উন্নয়ন ও বাণিজ্যিক সহযোগিতা এবং অংশীদারিত্বের একটি দীর্ঘ ও সমৃদ্ধ ইতিহাস রয়েছে। আশা করা হচ্ছে লারসেনের সফরের মাধ্যমে এ সম্পর্ক আরো জোরদার হবে।