ত্রিদেশীয় সিরিজ শুরু হচ্ছে আজ। নতুন বছরে দেশের মাটিতেই প্রথম ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। সিরিজের প্রথমদিনেই বাংলাদেশের প্রতিপক্ষ থাকছে জিম্বাবুইয়ে। ম্যাচটি মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দুপুর ১২টায় শুরু হবে।

এ সিরিজের আগে দেশের মাটিতে ১৫ মাস ধরে ওয়ানডে ম্যাচ খেলে না বাংলাদেশ। ২০১৬ সালের ১২ অক্টোবর সর্বশেষ দেশের মাটিতে ওয়ানডে খেলেছে বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে খেলেছিল। এরপর দেশের মাটিতে আর কোন ওয়ানডে খেলেনি বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজ দিয়ে আবার দেশের মাটিতে ওয়ানডে খেলবে মাশরাফিবাহিনী। দুই বছরের বেশি সময় হয়ে গেছে জিম্বাবুইয়ের বিপক্ষে কোন ওয়ানডে খেলেনি বাংলাদেশ। ২০১৫ সালের ১১ নবেম্বর যে জিম্বাবুইয়ের বিপক্ষে ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ, সেটি জিম্বাবুইয়ের বিপক্ষেই সর্বশেষ ওয়ানডে ছিল বাংলাদেশের। দুই দল আবার পরস্পরের বিপক্ষে মুখোমুখি হচ্ছে। ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচটি দিয়েই আবার বাংলাদেশ-জিম্বাবুইয়ে লড়াই দেখা যাবে।

এই ত্রিদেশীয় সিরিজটির আগে গত বছর অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলে বাংলাদেশ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে। সবকটি ম্যাচে হারে। ভরাডুবি হয়। দক্ষিণ আফ্রিকার মাটিতে খেলাগুলো হয়। বাজেভাবে হারে বাংলাদেশ। সেই হারের পর আবার ওয়ানডে খেলতে নামছে বাংলাদেশ। আশা এবার ভাল কিছু করা। যেহেতু দেশের মাটিতে খেলা, সেই সুযোগও আছে।

বাংলাদেশের সিরিজ খেলতে আসার আগে জিম্বাবুইয়ের অবশ্য সুখস্মৃতিই আছে। শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজ খেলেছে জিম্বাবুইয়ে। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-২ ব্যবধানে জিতেও নিয়েছে জিম্বাবুইয়ে। ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ জেতার স্বপ্নও দেখছে। দলের অধিনায়ক গ্রায়েম ক্রেমারই সেই আত্মবিশ্বাসের কথা বলেছেন। ক্রেমার জানিয়েছেন, ‘প্রতিটি দলই ওয়ানডে ক্রিকেটে ভাল করার সামর্থ্য রাখে। তিন দলেরই ভাল স্পিনার রয়েছে। আমার মনে হয় মাঠে যে টিম সেরাটা দিতে পারবে ফল তাদের পক্ষে যাবে। আমার মনে হয় এটা বলা খুব কঠিন। প্রতিটি দল নিজের দিনে যে কাউকে হারানোর ক্ষমতা রাখে। আমার মনে হয় দারুণ একটা ত্রিদেশীয় সিরিজ হবে।’ সঙ্গে যোগ করেন, ‘তারা (বাংলাদেশ) নিজেদের মাঠে অনেক বেশি শক্তিশালী। আমি মনে করি তারুণ্য এবং অভিজ্ঞতা মিলিয়ে আমাদের দল। আমাদের অনেকেই এখানে দীর্ঘ সময় ক্রিকেট খেলেছে। আমরা জানি বাংলাদেশের খেলোয়াড়রাই এগিয়ে। আমরা শ্রীলঙ্কা সিরিজ থেকে আত্মবিশ্বাস নিয়ে ফিরেছি। আমি মনে করি আমাদের দলটাও এখন দারুণভাবে সজ্জিত।’ বাংলাদেশ দলের সাবেক বোলিং কোচ এখন জিম্বাবুইয়ের প্রধান কোচ। তিনি হিথ স্ট্রিক। তিনি এ সিরিজে চ্যালেঞ্জ দেখছেন। বলেছেন, ‘আবার এসে (বাংলাদেশে) ভাল লাগছে। যেন এক বাড়ি থেকে আরেক বাড়ি ফিরেছি। খুব বেশিদিন হয়নি, এখানে দুই বছর কাটিয়ে গিয়েছি। ফলে এখানে থাকার দিনগুলোর মতোই এখন মনে হচ্ছে।’ সঙ্গে যোগ করেন, ‘শ্রীলঙ্কা ও বাংলাদেশের সঙ্গে একটি ভাল ত্রিদেশীয় সিরিজ খেলতে চাই। আমি বাংলাদেশকে অনেকদিন ধরে দেখছি। মাশরাফি, মুস্তাফিজুর ও তাসকিনদের মতো এখানকার অনেকেই আমার ভাল বন্ধু। আমি এখানে কোচিংয়ে অনেক সময় কাটিয়েছি। আমি যাওয়ার পরও তারা কেমন পারফর্ম করেছে তা আমি দেখেছি। সবার জন্য একটা ভাল চ্যালেঞ্জ হবে। এখানে ভাল পরিকল্পনা এবং দলের কৌশলগত অবস্থানই গুরুত্বপূর্ণ হবে।’ ত্রিদেশীয় সিরিজে সাফল্য চান বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও। তিনি বলেছেন, ‘আমার মনে হয় না আসন্ন সিরিজে কঠিন কিছু হবে। বিশেষ করে ওয়ানডেতে। আমাদের মূল কাজ হবে ঠিকভাবে নিজেদের কাজগুলো করা। তা করতে পারলে সাফল্য আসবেই। ঘরের মাঠে আসন্ন এই সিরিজে আমাদের লক্ষ্য থাকবে জয় পাওয়া।’

তবে দক্ষিণ আফ্রিকা সিরিজের কথা মাথায় রাখা ঠিক হবে না বলে মনে করেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক, ‘গত দক্ষিণ আফ্রিকা সফরে আমরা ভাল কিছু করতে পারিনি ঠিক। বাজে সময় যেতেই পারে। তবে তা মাথায় রেখে বসে থাকলে চলবে না। নিজেদের কাজটা আমরা ঠিকভাবে করতে পারলে প্রতিপক্ষকে হারানো কঠিন হবে না।’ সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান অবশ্য সরাসরিই বাংলাদেশকে ফেভারিট মনে করেন। তিনি বলেছেন, ‘আমাদের প্রতিপক্ষ দুটি দলের খেলোয়াড়দের আমাদের কন্ডিশন সম্পর্কে ভাল ধারণা আছে। তাই আমার মনে হয় এই সিরিজটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। তবে আমাদের ভাল করার সম্ভাবনাই বেশি, কারণ আমরা একটা ভাল দলে পরিণত হয়েছি। যদি আমরা নিজেদের কাজটা ঠিকভাবে করতে পারি তাহলে সাফল্য আমাদের পক্ষেই আসবে।’ প্রথমে ম্যাচ শুরুর সময় ছিল দুপুর আড়াইটায়। দিবারাত্রিতে ম্যাচ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু এখন শীতকাল। সন্ধ্যার পর কুয়াশা আরও বেড়ে যায়। তাতে খেলায় সমস্যা ঘটতে পারে। এ জন্য সময় এগিয়ে আনা হয়েছে। ১২টায় শুরু করার সিদ্ধান্ত আগেই নেয়া হয়েছে। আরও দেরিতে শুরু হলে খেলাও শেষ হতো দেরিতে। তাতে করে রাত ১০টা বেজে যেত। আগের সময়ই খেলা শুরু হলে দর্শকদেরও কষ্ট হতো। রাত করে এই শীতকালে বাড়ি ফিরতে হতো। সবকিছু বিবেচনায় এনে সবকটি ম্যাচই দুপুর ১২টায় শুরু হবে। সিরিজের প্রথম ম্যাচটিতেই বাংলাদেশ-জিম্বাবুইয়ে মুখোমুখি হবে আজ।