অ্যাপলের নতুন আইফোন বাজারে আসার সম্ভাব্য সময় এ বছরের সেপ্টেম্বর মাস। কিন্তু তার আগেই আইফোনকে ঠেকাতে নোট ৮ স্মার্টফোন বাজারে ছাড়তে পারে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং।

গুঞ্জন উঠেছে, ২৬ আগস্ট নিউইয়র্কে এক অনুষ্ঠানে নোট ৮-এর ঘোষণা দিতে পারে বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। নোট ৮ নিয়ে অবশ্য আনুষ্ঠানিকভাবে স্যামসাংয়ের কাছ থেকে কোনো তথ্য প্রকাশ করা হয়নি। তবে দক্ষিণ কোরিয়ার ব্যবসাবিষয়ক ওয়েবসাইট দ্য ইনভেস্টরের তথ্য অনুযায়ী, আগস্টের তৃতীয় সপ্তাহে নিউইয়র্কে একটি আয়োজন করছে স্যামসাং। সেখানেই নোট ৮-এর ঘোষণা আসতে পারে। বর্তমানে অনুষ্ঠানের স্থান ঠিক করছে স্যামসাং।
এর আগে কয়েকটি সূত্র জানিয়েছিল, সেপ্টেম্বরে বার্লিনে অনুষ্ঠেয় আইএফএ সম্মেলনে নোট ৮-এর ঘোষণা দেবে স্যামসাং।
নোট ৮ নিয়ে এবার স্যামসাংয়ের প্রত্যাশা অনেক। এর আগে গত বছর নোট ৭ নিয়ে ব্যাপক সমস্যায় পড়তে হয়েছিল প্রতিষ্ঠানটিকে। ব্যাটারিতে আগুন ধরার অভিযোগ ওঠায় বাজার থেকে তা প্রত্যাহার করে নিতে হয়েছিল। এতে প্রতিষ্ঠানটির সুনাম ক্ষুণ্ন হয়েছিল।
গুঞ্জন উঠেছে, ওই নোট ৭-এর মডেলগুলোকে আরও ছোট আকারের ব্যাটারি দিয়ে রিফারবিশড করে গ্যালাক্সি নোট এফই নামে বাজারে ছাড়তে পারে স্যামসাং। নোট ৮-এর আগে কয়েকটি দেশের বাজারে ওই ফোনটি দেখা যেতে পারে।
এখন পর্যন্ত নোট ৮ নিয়ে যত তথ্য বের হয়েছে, তার মধ্যে অধিকাংশই গ্যালাক্সি এস ৮ স্মার্টফোনটির সঙ্গে মিলে যায়। এতে ইনফিনিটি ডিসপ্লে যাতে ১৮.৫: ৯ অ্যাসপেক্ট রেশিও থাকবে। সুপার অ্যামোলেড ডিসপ্লের মাপ হবে ৬ দশমিক ৩ ইঞ্চি। অ্যান্ড্রয়েড নোগাট অপারেটিং সিস্টেমের ফোনটিতে এস পেন স্টাইলাস থাকবে এতে। ফোনটি ধাতব ও গ্লাস কাঠামোর সমন্বয়ে তৈরি হবে।