১০০ মানুষের চিতাভস্ম নিয়ে মহাকাশে যাচ্ছে স্পেসক্রাফট!

স্পেসক্রাফটে করে মহাকাশে যাচ্ছে ১০০ মানুষের চিতাভস্ম। আশ্চর্য হলেও সত্যি এই ঘটনার প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন। সান ফ্রানসিস্কোর ‘এলিসিয়াম স্পেস’ নামের ওই কম্পানি সোমবারই তাদের সেই সফর লঞ্চ করবে বলে ঘোষণা দিয়েছে। আগামী চার বছর পৃথিবীকে প্রদক্ষিণ করবে ওই স্পেসক্রাফ্ট।

‘স্পেস এক্স ফ্যালকন ৯’ নামে একটি রকেটে থাকবে ওই ১০০ জনের ভস্ম। সাবেক সেনা কর্মকর্তা ও মহাকাশ বিষয়ে উৎসাহী মানুষদের ভস্মই পাঠানো হবে মহাকাশে। ‘কিউবস্যাট’ নামে ৪ ইঞ্চির একটি স্যাটেলাইটে রাখা থাকবে ১০০ জনের ভস্ম।চিতাভস্মের প্রতিটি স্যাম্পলের জন্যই  খরচ পড়বে ২৫০০ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ২১ লক্ষ ৪১২ টাকার মতো।

মহাকাশে ওই স্যাটেলাইটের গতিবিধি দেখার জন্য একটি অ্যাপও তৈরি করা হয়েছে। এই ১০০ জনের পরিবার-পরিজন নিজের মোবাইল ফোন থেকে তা সহজেই দেখতে পারবেন। জানা গেছে, প্রত্যেক ব্যক্তির ভস্মের সঙ্গে তাদের পরিবারের পক্ষ থেকে চাইলে কোনো বার্তাও লিখে দেওয়া যাবে। সেই বার্তা প্রিয়জনের দেহাবশেষের সঙ্গে মহাকাশে অবস্থান করবে। প্রসঙ্গত, এর আগে ২০১২ সালেও এমন একটি মিশনে ৩২০ জনের ভস্ম পাঠানো হয়েছিল মহাকাশে।

2018-12-05T09:40:43+00:00December 5th, 2018|তথ্য প্রযুক্তি|
Advertisment ad adsense adlogger