এবার আরও নির্ভুল অনুবাদ করবে গুগল ট্রান্সলেট

বিজ্ঞানের এক অত্যাশ্চর্য আবিস্কার গুগল ট্রান্সলেট। এই ট্রান্সলেটরের দ্বারা কোন বাক্য বা শব্দ যেকোন ভাষায় অনুবাদ করে নেওয়া যায়। সেটাও আবার সেকেন্ডের মধ্যে! টেক জায়ান্ট গুগল দিনে দিনে এই ট্রান্সলেটরকে আরও উন্নত আরও নির্ভূল করার কাজ করে যাচ্ছে। এতে অংশগ্রহণ করেছে সাধারন মানুষও।

বর্তমানে গুগল ট্রান্সলেটে ইংরেজি শব্দের সঠিক অর্থ পাওয়া গেলেও বেশিরভাগ ক্ষেত্রে একটা পুরো বাক্যের সঠিক অর্থ খুঁজে পাওয়া যায়না। এবার এই সমস্যার সমাধানে নতুন এক ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছে গুগল কর্তৃপক্ষ। এই ব্যবস্থার নাম ‘নিউরাল মেশিন ট্রান্সলেশন’ বা এনএমটি, যা গুগল ট্রান্সলেট এর ভুল ৫৫ থেকে ৮৫ শতাংশ পর্যন্ত কমাবে বলেই জানিয়েছে গুগোলের কর্মকর্তারা।

গুগল টান্সলেট এর ১০ বছর পূর্তিতে এই ঘোষণা করা হয়েছে। যা নিঃসন্দেহে একটি মাইলস্টোন হয়ে থাকবে। গুগলের ‘ব্রেন টিম রিসার্স’-এর বিজ্ঞানী কোয়াক লি ও মাইক স্কুস্টার বলেছেন, গুগল ইমেজ ও বিবৃতিকে উন্নত করতে মেশিন ইন্টেলিজেন্স ব্যবহার করেছে। কিন্তু তখন মেশিন ট্রান্সলেশন উন্নত করাটা তাদের জন্য ছিলো চ্যালেঞ্জিং একটা ব্যাপার। সেই চ্যালেঞ্জ মোকাবেলা করতেই এবার এনএমটি সংযোজন করা হয়েছে।

2018-12-17T10:26:17+00:00December 17th, 2018|তথ্য প্রযুক্তি|
Advertisment ad adsense adlogger