পর্নোগ্রাফি ঠেকাতে দেড় লাখ অ্যাকাউন্ট ব্লক করল হোয়াটসঅ্যাপ

চাইল্ড পর্নোগ্রাফির ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে বিশ্বের প্রায় সব দেশেই। কিন্তু মেসেজিং অ্যাপ ব্যবহার করে কিছু মানুষ এ ধরনের পর্নোগ্রাফি সমাজে ছড়িয়ে দেয়ার চেষ্টা চালিয়ে যান।

এ কাজের জন্য যেন হোয়াটসঅ্যাপের মতো বৃহৎ প্ল্যাটফর্ম ব্যবহার করা না যায়, সেজন্য বিশেষ উদ্যোগ নিয়েছে ফেসবুকের এই সংস্থা।

চাইল্ড পর্নোগ্রাফির মতো অসামাজিক কার্যকলাপ রুখতে গত ১০ দিনে প্রায় এক লাখ ৩০ হাজার অ্যাকাউন্ট ব্লক করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

ওই অ্যাকাউন্টগুলোকে মেসেজিং প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে। ব্লক করে দেওয়া ওইসব অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়টেড চিলড্রেন’ সংস্থাকে দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, শিশুদের যৌন নির্যাতনের ব্যাপারে হোয়াটসঅ্যাপের মনোভাব কঠোর। তাই এই কাজ রুখতে আমরা কৃত্রিম বুদ্ধিমত্তাসহ সর্বোচ্চ স্তরের প্রযুক্তি ব্যবহার করছি। এ নিয়ে ভারত-সহ বিশ্বের সমস্ত দেশের আইন প্রণয়নকারী সংস্থার অনুরোধে আমরা সাড়া দিতে প্রস্তুত। এই সমস্যা রুখতে সমস্ত প্রযুক্তি সংস্থা এক সঙ্গে কাজ করতে হবে।

2019-01-12T14:22:07+00:00January 12th, 2019|তথ্য প্রযুক্তি|
Advertisment ad adsense adlogger